1. admin@prothomaloonlinenews.com : admin :
কবুতরের মাংস কতটা পুষ্টিগুন সম্পূর্ণ ! - জয় বাংলার জয়
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ১১:৪৩ অপরাহ্ন
বিজ্ঞপ্তিঃ
শিঘ্রই ম্প্রচারে আসছে রিয়ান টেলিভিশন। ২৪ ঘণ্টার পূর্ণাঙ্গ বাংলা টেলিভিশন "রিয়ান" টেলিভিশন। ‌'দেখিয়ে দাও বাংলাদেশ' স্লোগানকে সামনে রেখে সিঙ্গাপুর, লন্ডন, নিউইয়র্ক ও ঢাকা থেকে চারটি আলাদা বেজ-স্টেশনের মাধ্যমে পরিচালিত হবে চ্যানেলটি ♦ ঈদ মানে আনন্দ, তবে আমার জন্য না! যেমন আমার ঈদের আনন্দ কেড়ে নিয়েছে সে.....

কবুতরের মাংস কতটা পুষ্টিগুন সম্পূর্ণ !

  • প্রকাশকাল: রবিবার, ৬ জুন, ২০২১

ফাহিমা জান্নাত:  কবুতর এর মাংসে থাকা পুষ্টি গুন ৯ টি মুরগির পুষ্টির সমান এটি একটি প্রচলিত কথ্য । গবেষণা করে জানা যায় অন্যান্য মাংসের তুলনায় কবুতরের মাংসে প্রায় ২ থেকে ২৪ শতাংশ বেশি প্রোটিন উপস্থিত থাকে এবং এতে ফ্যাটের পরিমান খুবই সামান্য প্রায় ১ শতাংশ । চলুন আজ তাহলে কবুতরের মাংস কতটা উপযোগী সে সম্পর্কে জেনে নেয়া যাক :-
কবুতরের মাংসে রয়েছে প্রচুর প্রোটিন এবং ভিটামিন। যা শরীরের পুষ্টি চাহিদা পুরনের পাশাপাশি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে । অস্ত্রপাচারের পর রোগীর ক্ষত পুনরুদ্ধার এবং নিরাময়ে ভালো ভুমিকা পালন করে থাকে।

চাইনিজ চিকিৎসা বিজ্ঞান মতে কবুতরের মাংস লিভারের উন্নতি সাধন করে কিডনি শক্তিশালী করে তুলে । এছাড়াও রক্ত পুষ্ট করে তোলার পাশাপাশি এটি শরীরের তরল উপাদানের মান উন্নয়নে ভুমিকা পালনকরে।

কবুতরের বাচ্চা

সম্প্রতিকালে গবেষণা করে জানা গিয়েছে কবুতরের মাংসে প্রচুর পরিমানে ভিটামিন A ; B ; E ও ভিটামিন D ; আয়রন ; জিঙ্ক ; সেলেনিয়াম এবং কপার উপস্থিত রয়েছে । কবুতরের মাংস রক্তের লিপিড এবং শর্করা বাড়ায় না।

বিশেষজ্ঞদের মতে কবুতরের মাংস ভালো খাদ্যের পাশাপাশি ভালো ওষুধও বটে ; শরীরের জন্য প্রয়োজনীয় নানা পুষ্টি উপাদান রয়েছে এই মাংসে । কম চর্বি থাকায় এটি একটি ভালো পুষ্টিকর পরিপুরক ।
মধ্য বয়সী ; বয়স্ক অসুস্থ ; হাইপারলিপিডেমিয়া ; কার্ডিওভাসকুলার এবং সেরিব্রোভাসকুলার রোগী ; ডায়াবেটিস রোগীদের জন্য কবুতরের মাংস খুবি বিশেষ উপকারি।

কবুতরের মাংস পুষ্টিতে সমৃদ্ধ এবং এতে থাকা পুষ্টি উপাদান মস্তিষ্কের উন্নয়ন ও স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে থাকে। পাশাপাশি এটি স্কিন বা ত্বকের সতেজতা আনয়নে বেশ কার্যকরী।

আরও পড়ুন :  বাঁশখালীতে বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক ও পুলিশের সংঘর্ষে ৪ জন নিহত

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরও খবর


Copyright ©2021,joybanglarjoy.com, All Rights Reserved.

ডিজাইনঃ নাগরিক আইটি