রোজিনা ইসলামের মুক্তির চায় এডিটরস গিল্ড, বিপক্ষে সংবাদ সম্মেলন করবে স্বাস্থ্য মন্ত্রণালয় – জয় বাংলার জয়
  1. admin@prothomaloonlinenews.com : admin :
বুধবার, ১৮ মে ২০২২, ০৭:২২ অপরাহ্ন
বিজ্ঞপ্তিঃ

শিঘ্রই ম্প্রচারে আসছে রিয়ান টেলিভিশন। ২৪ ঘণ্টার পূর্ণাঙ্গ বাংলা টেলিভিশন "রিয়ান" টেলিভিশন। ‌'দেখিয়ে দাও বাংলাদেশ' স্লোগানকে সামনে রেখে সিঙ্গাপুর, লন্ডন, নিউইয়র্ক ও ঢাকা থেকে চারটি আলাদা বেজ-স্টেশনের মাধ্যমে পরিচালিত হবে চ্যানেলটি ♦ ঈদ মানে আনন্দ, তবে আমার জন্য না! যেমন আমার ঈদের আনন্দ কেড়ে নিয়েছে সে.....

ব্রেকিং নিউজ :
সম্পাদক পদে মনোনয়ন জমা দিলেন যুবলীগ চেয়ারম্যানের স্ত্রী এড.যূথী মনোনয়নপত্র বোর্ডেই জমা হয়নি, অভিযোগ অ্যাডভোকেট যুথির ঢাকা বারের নবনির্বাচিত কমিটিকে এড. নাহিদ সুলতানা যূথীর অভিনন্দন দেবীদ্বারে তানিশা ট্রাভেল এজেন্সি উদ্বোধন দেবীদ্বারে ভোটের আগের রাতেই নৌকার চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু সাংবাদিকদের ডাটাবেজ সরকারের একটি প্রশংসনীয় উদ্যোগ প্রকৃত কারণ বের করা জরুরি, সাংবাদিক হাবীবের মৃত্যু দুর্ঘটনা নাকি হত্যা? : সাংবাদিক রায়হান উল্লাহ সড়ক দুর্ঘটনায় সাংবাদিকের মৃত্যু, কুমিল্লায় শোকের মাতম কর্নেল ফারুক খান এমপিকে জসীম উদ্দিন চৌধুরীর শুভেচ্ছা হুইপ স্বপনের পিতার মৃত্যুতে ফারুক খান এমপির শোক

রোজিনা ইসলামের মুক্তির চায় এডিটরস গিল্ড, বিপক্ষে সংবাদ সম্মেলন করবে স্বাস্থ্য মন্ত্রণালয়

  • প্রকাশকাল: সোমবার, ১৭ মে, ২০২১

নিজস্ব প্রতিবেদক: প্রথম আলোর জেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তির দাবি করেছে সম্পাদকদের সংগঠন এডিটরস গিল্ড। সোমবার দিবাগত রাতে সংগঠনটির সভাপতি মোজাম্মেল বাবু সাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি করা হয়।

বিবৃতিতে বলা হয়, এডিটরস গিল্ড অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করেছে যে, প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে পাঁচ ঘণ্টার বেশি সময় সচিবালয়ে আটকে রেখে শারীরিক ও মানসিক নির্যাতন চালিয়ে তাকে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়েছে। রোজিনা ইসলাম পেশাগত দায়িত্ব পালনের জন্য সোমবার বেলা সাড়ে তিনটার দিকে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে যান। তাকে সেখানে একটি কক্ষে আটকে রাখা হয় এবং তার মুঠোফোন কেড়ে নেওয়া হয়। একপর্যায়ে সেখানে তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে তার বিরুদ্ধে একটি মামলাও করা হয়েছে।

একজন সাংবাদিকের সঙ্গে এই আচরণের তীব্র নিন্দা জানায় সংগঠনটি। এডিটরস গিল্ড মনে করে দেশের স্বনামখ্যাত একজন সাংবাদিক পেশাগত দায়িত্ব পালন করতে গেলে তাকে ঘণ্টার পর ঘণ্টা আটকে রাখা অন্যায়, অনভিপ্রেত। কী কারণে এভাবে আটকে রাখা হয়েছে, অসুস্থ হওয়ার পরও কেন তাকে হাসপাতালে নেওয়া হলোনা তার সুষ্ঠু তদন্ত হওয়া দরকার। রোজিনাকে হেনস্তা করার পেছনে কারা দায়ী সেইসব ব্যক্তিদেরও খুঁজে বের করতে হবে।

বিবৃতিতে আরও বলা হয়, সত্য তুলে ধরা, মিথ্যা উন্মোচন করা, দুর্নীতির চিত্র জনগণের সামনে তুলে ধরাই সাংবাদিকতার কাজ। রোজিনা ইসলাম সেই কাজ করছিলেন। যদি কোথাও কোনও আইনের ব্যাত্যয় ঘটে থাকে তবে আইনি প্রক্রিয়ার ভেতর দিয়ে সুরাহাই কাম্য। কিন্তু শারীরিক ও মানসিক নির্যাতন করা, ঘন্টার পর ঘন্টা আটকে রাখা কোন স্বাভাবিক প্রক্রিয়া নয়।

সাংবাদিক রোজিনা ইসলাম

এডিটরস গিল্ড ঘটনার নিরপেক্ষ তদন্ত ও দোষীদের শাস্তি দাবি করছে। এবং অবিলম্বে রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করে তার মুক্তি দাবি করছে।

অপরদিকে মন্ত্রণালয়ে অবরুদ্ধ করার পর ব্যাপক আলোচনার মধ্যে রাষ্ট্রীয় গোপন নথি চুরির অভিযোগ এনে সোমবার রাতে সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা করে স্বাস্থ্য মন্ত্রণালয়। বিষয়টির বিস্তারিত তুলে ধরতে ডাকা হয়েছে সংবাদ সম্মেলনও।

আরও পড়ুন :  গাজায় হামলার প্রতিবাদে বিশ্বজুড়ে বিক্ষোভ

দেশের শীর্ষস্থানীয় দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপন নথি চুরির অভিযোগ এনে মামলা করার পর এ ইস্যুতে সংবাদ সম্মেলন ডেকেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার রাত প্রথম প্রহরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধানের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা প্রতিবাদ জানাচ্ছেন বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকেরা

এতে বলা হয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে মঙ্গলবার বেলা ১১টায় ‘সাংবাদিক রোজিনা ইসলাম এর বিপক্ষে অভিযোগ’ সংক্রান্ত বিষয় নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রেস ব্রিফিং করা হবে।

মন্ত্রণালয়ে অবরুদ্ধ করার প্রায় ৫ ঘণ্টা পর শাহবাগ থানায় এনে রাষ্ট্রীয় গোপন নথি চুরির অভিযোগ তুলে সোমবার রাতে রোজিনার বিরুদ্ধে মামলা করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

মামলায় বাদী করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব শিব্বির আহমেদ ওসমানীকে। দণ্ডবিধি ৩৭৯ ও ৪১১ ধারায় এবং অফিশিয়াল সিক্রেসি অ্যাক্টের ৩ ও ৫ ধারায় মামলাটি করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দাবি, সোমবার বিকেল সাড়ে তিনটার দিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবের একান্ত সচিব মো. সাইফুল ইসলাম ভূঁঞার রুমে ঢুকে ‘ভ্যাকসিন সংক্রান্ত ফাইল’ সরিয়ে বের হয়ে যাওয়ার সময় পুলিশের হাতে ধরা পড়েন রোজিনা ইসলাম।

সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা প্রতিবাদ জানাচ্ছেন বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকেরা

এরপর তাকে মন্ত্রণালয়ের একটি কক্ষে আটকে রাখা হয়। খবর পেয়ে বেশ কয়েকজন জ্যেষ্ঠ সাংবাদিক ওই কক্ষের সামনে অবস্থান নেন। সামাজিক যোগাযোগমাধ্যমেও প্রতিক্রিয়া জানাতে শুরু করেন গণমাধ্যমকর্মীরা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব শিব্বির আহমেদ ওসমানী রোজিনার বিরুদ্ধে রাষ্ট্রীয় নথি চুরির অভিযোগ আনলে রাত পৌনে নয়টার দিকে স্বাস্থ্য মন্ত্রণালয় তাকে শাহবাগ থানা পুলিশে সোপর্দ করে। এ সময় সচিব লোকমান হোসেন মিয়াসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তবে কেন রোজিনাকে পুলিশের হাতে তুলে দেয়া হলো সে বিষয়ে স্বাস্থ্য সচিব কোনো বক্তব্য দিতে রাজি হননি।

আরও পড়ুন :  বগুড়ায় দূর্ণীতির খবর প্রকাশ করায় সাংবাদিক গ্রেফতার: বিএমএসএফের প্রতিবাদ

পুলিশ প্রহরায় রোজিনাকে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে একটি মাইক্রোবাসে করে দ্রুতবেগে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়। এ সময় দায়িত্বরত পুলিশ কর্মকর্তারাও কোনো কথা বলেননি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘রাষ্ট্রের গুরুত্বপূর্ণ নথি সরানোর অভিযোগে রোজিনার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হয়েছে।’

তবে সচিবালয়ে আটক থাকা অবস্থায় বিকেল সাড়ে ৪ টার দিকে রোজিনা ইসলাম বলেন, ‘আমি গিয়েছিলাম স্বাস্থ্য সচিবের সঙ্গে দেখা করতে। এ সময় সচিবের পিএস সাইফুল ইসলাম ভূঁইয়া আমার সঙ্গে খারাপ ব্যবহার করেন। আমি কোনো ফাইল নিইনি।’

সচিবের কক্ষে সাংবাদিক রোজিনা ইসলামকে গলা চেঁপে শ্বাসরোধ করে হত্যা চেষ্টা…

সাংবাদিক রোজিনার ছোট বোন সেলিনা পারভেজ জুলি দাবি করেছেন স্বাস্থ্যখাতের অনিয়ম নিয়ে একাধিক প্রতিবেদন প্রকাশ করায় তার বোনের বিরুদ্ধে ষড়যন্ত্র করে নথি গায়েবের অভিযোগ তোলা হয়েছে।

সেলিনা বলেন, ‘আপা গিয়েছিল পেশাগত দায়িত্বপালনে। পরবর্তীতে মিজান (পুলিশ কনস্টেবল) খুব মিসবিহেভ করেছে। গায়ে হাত দেয়ার চেষ্টা করেছে, মোবাইল কেড়ে নিয়েছে।

‘সাংবাদিকদের মোবাইলে তো অনেক ডকুমেন্টস থাকে। এখন তারা মিথ্যা অপপ্রচার করছে তারা আমার বোনের ব্যাগে কিছু কাগজ ঢুকিয়ে দিয়ে বলেছে আপনি এগুলো চুরি করেছেন। স্বাস্থ্য খাত নিয়ে সে কিছু রিপোর্ট করার পর থেকেই তার নামে এরকম হুমকি আসছিল।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ ক্যাটাগরীর আরও খবর




twitt feed

Linkedin profile



Copyright ©2021,joybanglarjoy.com, All Rights Reserved.

ডিজাইনঃ নাগরিক আইটি