বালু উত্তোলন বন্ধে কুমিল্লায় ইউপি চেয়ারম্যানের ড্রেজার মেশিন বিকল করে দিয়েছে প্রশাসন – জয় বাংলার জয়
  1. admin@prothomaloonlinenews.com : admin :
শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ১১:৩০ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তিঃ

শিঘ্রই ম্প্রচারে আসছে রিয়ান টেলিভিশন। ২৪ ঘণ্টার পূর্ণাঙ্গ বাংলা টেলিভিশন "রিয়ান" টেলিভিশন। ‌'দেখিয়ে দাও বাংলাদেশ' স্লোগানকে সামনে রেখে সিঙ্গাপুর, লন্ডন, নিউইয়র্ক ও ঢাকা থেকে চারটি আলাদা বেজ-স্টেশনের মাধ্যমে পরিচালিত হবে চ্যানেলটি ♦ ঈদ মানে আনন্দ, তবে আমার জন্য না! যেমন আমার ঈদের আনন্দ কেড়ে নিয়েছে সে.....

ব্রেকিং নিউজ :
সাংবাদিক মামুন রশিদের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার, থানায় অভিযোগ সম্পাদক পদে মনোনয়ন জমা দিলেন যুবলীগ চেয়ারম্যানের স্ত্রী এড.যূথী মনোনয়নপত্র বোর্ডেই জমা হয়নি, অভিযোগ অ্যাডভোকেট যুথির ঢাকা বারের নবনির্বাচিত কমিটিকে এড. নাহিদ সুলতানা যূথীর অভিনন্দন দেবীদ্বারে তানিশা ট্রাভেল এজেন্সি উদ্বোধন দেবীদ্বারে ভোটের আগের রাতেই নৌকার চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু সাংবাদিকদের ডাটাবেজ সরকারের একটি প্রশংসনীয় উদ্যোগ প্রকৃত কারণ বের করা জরুরি, সাংবাদিক হাবীবের মৃত্যু দুর্ঘটনা নাকি হত্যা? : সাংবাদিক রায়হান উল্লাহ সড়ক দুর্ঘটনায় সাংবাদিকের মৃত্যু, কুমিল্লায় শোকের মাতম কর্নেল ফারুক খান এমপিকে জসীম উদ্দিন চৌধুরীর শুভেচ্ছা

বালু উত্তোলন বন্ধে কুমিল্লায় ইউপি চেয়ারম্যানের ড্রেজার মেশিন বিকল করে দিয়েছে প্রশাসন

  • প্রকাশকাল: শনিবার, ৩ জুলাই, ২০২১

নাজনীন সুলতানা, ভ্রাম্যমান প্রতিবেদক: দেবীদ্বার উপজেলার এলাহাবাদ ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামের একটি ড্রেজার মেসিন এবং ফতেহাবাদ ইউনিয়নের লক্ষ্মীপুর ও পৌর এলাকার বালিবাড়ি গোদারাঘাট গোমতী নদীর ভেতর থেকে বালি ও মাটি উত্তোলনকারী আরো দু’টি ড্রেজারসহ মোট ৩টি ড্রেজার মেসিনের ভেতরে বালি ঢুকিয়ে ও পাইপ কেটে বিকল করে দিয়েছেন স্থানীয় প্রশাসন।

শুক্রবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ গিয়াস উদ্দিন ওই অভিযান পরিচালনাকালে এলাহাবাদ ইউনিয়ন পরিষদ’র বর্তমান চেয়ারম্যান ও আ’লীগ উপজেলা কমিটির সদস্য ও সাবেক এলাহাবাদ ইউনিয়ন আ’লীগের সভাপতি মোঃ সিরাজুল ইসলাম’র একটি ড্রেজার মেসিনের ভেতরে বালি প্রবেশ ও পাইপ কেটে ওই ড্রেজার মেসিনটি বিকল করে দেন। এর আগে দেবীদ্বার পৌর এলাকার বালিবাড়ি গোদারাঘাট সংলগ্ন গোমতি নদী থেকে বালি উত্তোলনকারী একটি ও উপজেলার ফতেহাবাদ ইউনিয়নের লক্ষèীপুর এলাকায় গোমতী নদীর ভেতরে থাকা অপর একটি একই নিয়মে মেসিনের ভেতরে বালি ঢুকিয়ে ও পাইপ কেটে বিকল করে দিয়েছেন।

স্থানীয়রা জানান, দেবীদ্বার উপজেলায় অন্তত দুই শতাধিক অনুমোদন বিহীন ড্রেজার মেসিনের সাহায্যে একদল মাটি খেকু গোমতী নদীর গতিপথ ও আবাদী জমি নষ্ট করে বালি/ মাটি উত্তোলন করে যাচ্ছে। প্রশাসনের কোন নির্দেশনা এবং অভিযান আমলে নিচ্ছেনা। ওরা প্রভাবশালী হওয়ায় স্থানীয়দের পক্ষেও কেউ মুখ খুলতে সাহস পাচ্ছেনা। এদের নেট এতোটাই বিস্মৃত যে, প্রশাসনের লোকজন অভিযানে আসার পূর্বেই ড্রেজার মালিক ও ব্যবসায়িরা ড্রেজার বন্ধ করে পালিয়ে যাওয়ার সুযোগ পায়।

বালু উত্তোলন বন্ধে কুমিল্লায় ইউপি চেয়ারম্যানের ড্রেজার মেশিন বিকল করে দিয়েছে প্রশাসন। ছবি: নাজনীন সুলতানা

ফলে প্রশাসনের অভিযানে এবং কড়া নির্দেশনায় তোয়াক্কা না করে বালি/ মাটি ব্যবসায়িরা পরিবেশ ভারসাম্য, জীববৈচিত্র, নদীর গতিপথ ও আবাদী জমি রক্ষা হুমকী হয়ে দাড়িয়েছে। পরিবেশ ভারসাম্য নষ্টসহ নানাভাবে ক্ষতিগ্রস্থ্য করেযাচ্ছে।

এলাহাবাদ ইউনিয়ন পরিষদ’র বর্তমান চেয়ারম্যান ও ড্রেজার মালিক মো সিরাজুল ইসলাম ক্ষোভের সাথে জানান, আমি প্রধান মন্ত্রীর নির্দেশনা ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতেই আমার নিজস্ব ১৫০ শতক জমির মধ্যে ৫০ শতাংশ জমি খামারের জন্য পাড় রেখে বাকী ১০০ শতকের উপর উপর মৎসের প্রজেক্ট করতেই ড্রেজার মেসিন ব্যবহার করেছি। একই সাথে উক্ত মাঠের কৃষি জমির আবাদের জন্য একটি গভীর নলকূপ বসিয়েছি। আমার মৎস প্রজেক্টের পাশে কারোর জমিরও ক্ষতি হয়নি, এমনকি কারোর অভিযোগও নেই অথচ শুক্রবার জুম্মার নামাজের সময় প্রশাসনের লোকজন এসে আমাকে পূর্ব নোটিশ ছাড়াই আমার ড্রেজার মেসিনটি শুধ বিকলই নয়, বালি ও মাটি সড়ানোর জন্য ড্রেজারের সাথে সংযোগের ৯০ হাজার টাকা মূল্যের ২০ ফুটের ১টি পাইপসহ ৫৮০ ফুট পাইপ কুপিয়ে কেটে নষ্ট করেদিয়েছেন। এতে আমার দুই লক্ষাধিক টাকার ক্ষতি সাধন হয়। আমাকে ডেকে এনে এ অপরাধের জন্য জেল-জরিমানা করতে পারতেন, তা আমি মেনে নিতাম। ড্রেজার মেসিনের সাথে আমার গভীর নলকূপের পাইপও কেটে ফেলা হয়েছে।

আরও পড়ুন :  দেবীদ্বারে চা দোকানীর লালসায় কন্যা সন্তানের মা বুদ্ধি প্রতিবন্ধী কিশোরী: ঘটনা অনুসন্ধানে র‌্যাব-১১

এ ব্যাপারে শনিবার বিকেল সাড়ে ৫টায় নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ গিয়াস উদ্দিন জানান, বালুমহাল ইজারা প্রদান ও আনুষঙ্গিক বিষয়ে বিধান অনুযায়ী ভ‚গর্বস্থ মাটি উত্তোলন, মাটির শ্রেণী পরিবর্তন বা নদী গর্ভস্তের মাটি বা বালি উত্তোলন কিংবা নদীর গতিপথ পরিবর্তনে কোন কাজ করা যাবেনা, তাছাড়া প্রধান মন্ত্রীর নির্দেশনাও রয়েছে মাটি কাটার কারনে কোন ফসলী জমি নষ্ট করা যাবেনা। এলাহাবাদ ইউনিয়নের ড্রেজার মেসিন উচ্ছেদ অভিযান ধারাবাহিক অভিযানের একটি অংশ। আমি দেবীদ্বার কর্মস্থলে যোগদানের পর থেকে গত দেড় মাসে শুধু ৩টি ড্রেজারই নয়, অগনিত ড্রেজার মেসিন বন্ধ ও বিকল করেছি। তাছাড়া সোয়া ১২টায় ঘটনাস্থলে যেয়ে ইউপি চেয়ারম্যান ও ড্রেজার মালিক মোঃ সিরাজুল ইসলাম সরকারকে সেল ফোনে ডেকে আনার চেষ্টা করেছি, তিনি ফোন রিসিভ করেননি। তখন নামাজের সময় ছিলনা। পরিবেশ ও জনগনের ক্ষতি হবে এমন কাজ প্রতিরোধে অভিযান অব্যাত থাকবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ ক্যাটাগরীর আরও খবর




twitt feed

Linkedin profile



Copyright ©2021,joybanglarjoy.com, All Rights Reserved.

ডিজাইনঃ নাগরিক আইটি