সমাজ সেবা ও নেতৃত্বে একজন সফল নারী এডভোকেট নাহিদ সুলতানা যুথী – জয় বাংলার জয়
  1. admin@prothomaloonlinenews.com : admin :
শনিবার, ২৮ মে ২০২২, ০১:২২ অপরাহ্ন
বিজ্ঞপ্তিঃ

শিঘ্রই ম্প্রচারে আসছে রিয়ান টেলিভিশন। ২৪ ঘণ্টার পূর্ণাঙ্গ বাংলা টেলিভিশন "রিয়ান" টেলিভিশন। ‌'দেখিয়ে দাও বাংলাদেশ' স্লোগানকে সামনে রেখে সিঙ্গাপুর, লন্ডন, নিউইয়র্ক ও ঢাকা থেকে চারটি আলাদা বেজ-স্টেশনের মাধ্যমে পরিচালিত হবে চ্যানেলটি ♦ ঈদ মানে আনন্দ, তবে আমার জন্য না! যেমন আমার ঈদের আনন্দ কেড়ে নিয়েছে সে.....

ব্রেকিং নিউজ :
সম্পাদক পদে মনোনয়ন জমা দিলেন যুবলীগ চেয়ারম্যানের স্ত্রী এড.যূথী মনোনয়নপত্র বোর্ডেই জমা হয়নি, অভিযোগ অ্যাডভোকেট যুথির ঢাকা বারের নবনির্বাচিত কমিটিকে এড. নাহিদ সুলতানা যূথীর অভিনন্দন দেবীদ্বারে তানিশা ট্রাভেল এজেন্সি উদ্বোধন দেবীদ্বারে ভোটের আগের রাতেই নৌকার চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু সাংবাদিকদের ডাটাবেজ সরকারের একটি প্রশংসনীয় উদ্যোগ প্রকৃত কারণ বের করা জরুরি, সাংবাদিক হাবীবের মৃত্যু দুর্ঘটনা নাকি হত্যা? : সাংবাদিক রায়হান উল্লাহ সড়ক দুর্ঘটনায় সাংবাদিকের মৃত্যু, কুমিল্লায় শোকের মাতম কর্নেল ফারুক খান এমপিকে জসীম উদ্দিন চৌধুরীর শুভেচ্ছা হুইপ স্বপনের পিতার মৃত্যুতে ফারুক খান এমপির শোক

সমাজ সেবা ও নেতৃত্বে একজন সফল নারী এডভোকেট নাহিদ সুলতানা যুথী

  • প্রকাশকাল: বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১

শরিফুল আলম চৌধুরী: সারা বিশ্বেই হাজারো অসংগতির মধ্যেও পুরুষের পাশাপাশি সমাজ পরিবর্তনে ভূমিকা রেখে চলেছেন নারীরা। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। দেশ স্বাধীন হওয়ার আগে থেকে এ পর্যন্ত যত আন্দোলন-সংগ্রাম হয়েছে, সবখানেই নারীর সরব নেতৃত্ব রয়েছে। যদিও তাদের নেতৃত্বের পথটি কোনোকালেই সুগম ছিল না; তবু তারা কোনো আন্দোলন-সংগ্রামে পিছিয়ে থাকেননি। বাংলাদেশ আজ নারী নেতৃত্বের রোল মডেল।

বিগত বছরে করোনার মতো মহামারি মোকাবিলায়ও বিশেষ অবদান রেখেছে নারী নেতৃত্ব। যে দেশের নেতৃত্ব যত দক্ষ ও জোরালো ছিল, সেই দেশ তত সহজে মহামারি মোকাবিলা করতে পেরেছে। এ ক্ষেত্রে সারা বিশ্বেই এগিয়ে রয়েছে নারী নেতৃত্বাধীন দেশশুলো। জার্মানি, ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নিউজিল্যান্ড ও তাইওয়ানের মতো দেশগুলো করোনা মোকাবিলায় যে সফলতা দেখিয়েছে, তা বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে। মহামারি মোকাবিলায় এই সফল নারী নেত্রীদের নিয়ে ইতোমধ্যে প্রতিবেদন প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন।

এমনই একজন নারী নাম এডভোকেট নাহিদ সুলতানা যুথী বাংলাদেশ সুপ্রিমকোর্টের একজন স্বনামধন্য আইনজীবী ও সফল সংগঠক।

সমাজ সেবা ও নেতৃত্বে একজন সফল নারী এডভোকেট নাহিদ সুলতানা যুথী

দেশে নারী নেতৃত্ব বিকাশে অন্যতম পথিকৃৎ এডভোকেট নাহিদ সুলতানা যুথী। দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সংগঠন সুপ্রিমকোর্ট বার এর সাবেক কোষাধ্যক্ষ তিনি।

রাজশাহী ইউনিভার্সিটি ল এলামনাই এসোসিয়েশনের (রুলা) প্রথম নারী প্রেসিডেন্ট নাহিদ সুলতানা যুথি। এটি আইন বিষয়ে ডিগ্রিধারীদের একটি ঐতিয্যবাহী সংগঠন।

নারীদের অধিকার রক্ষায় করা বিভিন্ন অনুষ্ঠানে তিনি অংশ নেন। একাধিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন তিনি। সেখানেও তিনি নারী জাগরণ, নারী ক্ষমতায়ন, নারীদের সামাজিক ও পারিবারিক জীবনের নানা দিক তুলে ধরেন। তিনি বলেন, আজকে রাষ্ট্রের প্রতিটি সেকটরে নারীরা সাফল্যের সঙ্গে নেতৃত্ব দিচ্ছেন। সমাজ ও পরিবারে অবজ্ঞা, বৈষম্য এসব জয় করে নারী তার মর্যাদা প্রতিষ্ঠায় সক্ষম হচ্ছেন।

বিশ্ববিদ্যালয় জীবন থেকে রাজনীতি করে আসা এডভোকেট নাহিদ সুলতানা যুথী রাজশাহী ইউনিভার্সিটি ল অ্যালামনাই অ‌্যাসোসিয়েশনের (রুলা) প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। এ সংগঠনে প্রায় তিন হাজার সদস্য রয়েছেন। রুলার সদস্যদের মধ্যে এখন অনেকেই উচ্চ আদালতের বিচারপতি। অনেকে নিম্ন আদালতে বিচারক। রুলার অনেক সদস্য রাষ্ট্রের আইন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া আইনপেশাসহ বিভিন্ন পেশায় রুলার সদস্যরা সুনামের সাথে কর্মরত আছেন।

আরও পড়ুন :  কুমিল্লা-৭ আসনের এমপি অধ্যাপক আলী আশ্রাফের অবস্থা সঙ্কটাপন্ন : হাসপাতালে ভর্তি

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির কোষাধ্যক্ষ হিসেবেও সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন নাহিদ সুলতানা যুথী ।

নাহিদ সুলতানা যুথী আইন বিষয়ে কোন সংগঠনেরও প্রথম নারী প্রেসিডেন্ট। নাহিদ সুলতানা যুথী বলেন, একটা মেয়ে হয়েও কোনো অংশেই আমরা পিছিয়ে নেই। আমরা যে সমাজে এত বড় সংগঠনের দায়িত্ব পালন করতে পারি, এটাই গর্বের বিষয়।

করোনা সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতিতে বিভিন্ন মানবিক কার্যক্রম পরিচালনা করছেন নাহিদ সুলতানা যুথী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ ক্যাটাগরীর আরও খবর




twitt feed

Linkedin profile



Copyright ©2021,joybanglarjoy.com, All Rights Reserved.

ডিজাইনঃ নাগরিক আইটি